আইপিএল খবর

আইপিএল খবর । আইপিএল কিভাবে কোটি কোটি টাকা ইনকাম করে ? আইপিএল এর বিজনেস মডেল।

খেলাধুলা

আইপিএল খবর । আইপিএল কিভাবে কোটি কোটি টাকা ইনকাম করে ? আইপিএল এর বিজনেস মডেল। ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় টুর্নামেন্ট হয় আইপিএলে । ধারণা করা যায় যে আইসিসি বিশ্বকাপ টুর্নামেন্টের থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর ব্র্যান্ড ভ্যালু দর্শক সবদিক থেকেই বড় টুর্নামেন্ট । আইপিএলের সবচেয়ে সস্তা টিমের ব্র্যান্ড ভ্যালু প্রায় ২০০ থেকে ৩০০ কোটি রুপি । আইপিএলের উইনার টিম প্রাইস মানি হিসেবে প্রায় ২০ কোটি রুপি এবং রানার্স-আপ টিম ১৩ কোটি এবং কোয়ালিফাইয়ের দুই টিম পেয়ে থাকে প্রায় ৭ কোটি টাকার মত । বর্তমানে তো দেখা যাচ্ছে আইপিএলের মাধ্যমে ইন্ডিয়ান ইকোনমি অনেক বেড়ে যাচ্ছে । কি আছে আইপিএলের পিছনে কিভাবে ইন্ডিয়া আইপিএল থেকে এত কোটি কোটি টাকা ইনকাম করছে চলুন আজকে জেনে নেওয়া যাক সিক্রেট বিজনেস মডেল ।

IPL মূলত বিসিসিআই এর তত্ত্বাবধানে পরিচালিত হয় । এছাড়া আইপিএল টুর্নামেন্ট পরিচালনা করার জন্য বিসিসিআইয়ের সাথে আরো তিনটা কম্পনেন্স কাজ করে থাকে ।

১ . ব্রডকাস্টার : ব্রডকাস্টার হলো সে সকল টিভি চ্যানেল অথবা অনলাইন প্লাটফর্ম যারা আইপিএল সরাসরি লাইভ দেখায় ।

২ . আইপিএল টিম : এখানে প্রত্যেকটা আইপিএল টিমকে কোন প্রাইভেট কোম্পানি অথবা কোন ব্যক্তি কিনে থাকে ।

৩ . স্পন্সর : কোন কোম্পানি আইপিএল টিমকে স্পন্সার করে থাকে ।

আরো জানুন আইপিএল এর বিভিন্ন দল যেভাবে ইনকাম করে

আইপিএল খবর । আইপিএল কিভাবে কোটি কোটি টাকা ইনকাম করে ?

বিসিসিআই আইপিএল থেকে সাধারণত দুইভাবে টাকা ইনকাম করতে পারে ।
১. স্পন্সরস
২. ব্রডকাস্টার্স

স্পন্সারস : স্পন্সার ঐ সকল কোম্পানির যারা তাদের কোম্পানির এডভারটাইস করার জন্য মেসেজে টাকা দেয় এখানে স্পন্সার স দুই প্রকার হয়ে থাকে ।

  • আইপিএল এর লোগো সাথে যে কোম্পানির নামটা থাকে সেই কোম্পানি হচ্ছে আইপিএলের টাইটেল স্পন্সর যেমন : ভিভো আইপিএল , পেপসি আইপিএল , বর্তমানে চলছে টাটা আইপিএল । যে সকল কোম্পানি তাদের নাম আইপিএলের সামনে দেখাতে চাই এই আইপিএল এবং সেই কোম্পানির নাম কি মিলে টাইটেল স্পন্সর বলা হয় । টাইটেল স্পন্সরস জন্য কোম্পানি যে টাকা বিসিসিআইকে দেয় তার ৫০ পার্সেন্ট বেসিসিআই নিজে রেখে দেয় এবং বাকি ৫০ পার্সেন্ট আইপিএল এর বাকি ডিম গুলোর মধ্যে ভাগ করে দেয় ।
  • টাইটেল স্পন্সরস ছাড়াও ম্যাচ চলাকালীন বিভিন্ন ধরনের স্পন্সার বিভিন্ন কোম্পানি করে থাকে যেমন মেসের বিরতির সময় একটা স্পন্সর আবার রিপ্লে দেখানোর সময় একটা কোম্পানির নাম আছে সেটা একটা স্পন্সর স্কোর বোর্ড ।

২ : ব্রডকাস্ট : এখন সবাই তো আইপিএল স্টেডিয়ামে এসে খেলা দেখতে পারবে না তো তার জন্য তো যেকোনো টিভি চ্যানেলে আইপিএলকে লাইভ দেখাতে হবে তাই লাইভ দেখার অনুমতি যে টিভি চ্যানেলকে বিসিসিআই দেয় তার জন্য বিসিসিআই সে কোম্পানি বা টিভি চ্যানেল থেকে টাকা নেয়। স্পন্সরের মত ব্রডকাস্ট কোম্পানি বা ডিভিশনের থেকে যে টাকা আসে তার অর্ধেক নিজের রাখে এবং তার অর্ধেক টিম দেরকে ভাগ করে দেয় ।

Google news
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *