ইফতারি আইটেম

কোন দেশে কি ধরনে ইফতারি আইটেম এর আয়োজন করা হয়।

আন্তর্জাতিক

কোন দেশে কি ধরনের ইফতারি আইটেম হয়: শুরু হয়েছে মুসলমানদের পবিত্র সিয়াম সাধনার মাস রমজান । পৃথিবীর মুসলমানদের জন্য রমজান একটি গুরুত্বপূর্ণ মাস । রমজানে মুসলমানরা রাতে সেহরি খাওয়ার মাধ্যমে সারাদিন পানাহার থেকে এবং গুনাহ থেকে নিজেকে বিরত রাখে ।

পবিত্র মাসটিতে সবচেয়ে আনন্দের মুহূর্ত ইফতারের সময় দেশের বিভিন্ন দেশের মানুষ নানা স্বাদের খাবার দিয়ে ইফতারি করে । তবে কিছু কিছু জিনিস সব জায়গায় কমবেশি ব্যবহার হয় যার মধ্য খেজুর অন্যতম । কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে খাবারেরও পরিবর্তন হয়েছে । আজকে আমরা জানার চেষ্টা করব পৃথিবীর কোন দেশের মানুষ ইফতারের সময় কোন ধরনের খাবার খায় ।

কোন দেশে কি ধরনের ইফতারি আইটেম হয় তা নিন্মে দেওয়া হলো:

১ সৌদি আরব : পৃথিবীর যেকোনো দেশের থেকে সৌদি আরবের মসজিদে হারাম এবং মসজিদে নববীতে সবথেকে বেশি মানুষ একসাথে ইফতারি করে । বিশ্বের সবথেকে বড় পরিসরে ইফতারের আয়োজন করা হয় । এখানে প্রতিদিন লাখ লাখ মানুষ ইফতারি করে থাকে । সৌদি আরবের মানুষ ইফতারিতে সাধারণত খেজুর , নানা রকম হালুয়া , সামোসার মত দেখতে এক ধরনের খাবার যার মধ্যে থাকে মাংসের কিমা , এছাড়া থাকে বিভিন্ন ধরনের ছালাত , দই কবুজ বা তমিজ নামের ছোট বা বড় রুটি । এছাড়া থাকে খেজুরের নানা রকম আইটেম বিস্কুট , পিঠা ইত্যাদি ।

২ । পাকিস্তান : পাকিস্তানের মানুষ বেশ উৎসাহের মাধ্যমে ইফতারি পালন করে থাকে । তাদের ইফতারের সাথে তাদের ঐতিহ্যবাহী খাবার রুটি এবং মাংস থাকবে । রুটি এবং মাংসের সাথে থাকে বিভিন্ন ধরনের ফল ফলের সালাত , ফালুদা , জুস , রোল , টিটকা , তান্দুরা , ফলের শরবত , কাবাব , নুডুলস কারা বিরিয়ানি সহ নানান ধরনের খাবার ।

৩ । ভারত : মুসলিম প্রধান দেশ না হলেও সেখানে রয়েছে অনেক মুসলিম যারা ইফতারিতে বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকে । তার বিভিন্ন ধরনের খাবারের সাথে মোঘল আমলের খাবার দিয়ে ইফতারি করতে বেশি পছন্দ করেন । তাছাড়া ভারতের বিভিন্ন রাজ্যের মানুষ বিভিন্ন ধরনের খাবার দিয়ে ইফতার করে থাকে । ভারতের হায়দ্রাবাদের মানুষ খেতে পছন্দ করেন হালিম । কলকাতার মানুষের ইফতারিতে বিভিন্ন ধরনের কাবাব থাকে । এছাড়া সাধারণত খেজুর বিভিন্ন ধরনের ফলমূল এবং চিকেন শর্মা ভোটি কাবাবসহ ইত্যাদি রকমের খাবার থাকে ।

৪ । মিশর : অন্যান্য দেশের মতো মিশরে রোজা শুরু হয় বেশ ধুমধাম এর মাধ্যমে এবং তাদের ইফতারিতে থাকে নানান ধরনের খাবারের বাহার । সাধারণত মিশরীয়রা খাবার পানীয় এবং খেজুরের মাধ্যমে রোজা ভাঙ্গে । খেজুরের পাশাপাশি তাদের ইফতারিতে থাকে আটা , মধু , কিসমিস , বাদাম বা কেক জাতীয় খাবার ।

৫ । ইরান : ইরানে রমজান এবং ইফতার বিভিন্ন ধরনের উৎসবের মাধ্যমেই করে থাকেন । ইরানিরা ইফতারের সময় সাধারণত গরম চা পান করেন । লেবাস বা বারবার, খেজুর এবং হালুয়া খাওয়া হয় ।

৬ । কানাডা : কানাডায় মোট জনসংখ্যার প্রায় ৩.২ শতাংশ মুসলমান এখানকার মুসলমানরা খেজুরকে ইফতারিতে প্রাধান্য দিয়ে থাকেন । খেজুরের পাশাপাশি তারা খুরমা , পনির , সালাত , ফল , সুপ ,জুস , রুটি , ডিম , মাংস , চা কফি সহ ইত্যাদি রকমের খাবার খেয়ে থাকি

৭ । আমেরিকা : আমেরিকায় মুসলমানের সংখ্যা খুব কম হলেও গত বছর থেকে সেখানে মুসলমানের সংখ্যা আস্তে আস্তে বাড়তে শুরু করেছে । গত দুই বছর হলো সেখানে প্রতিদিন রমজান মাসে তারাবির নামাজ এবং ইফতার অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । আমেরিকার মুসলমানরা বিভিন্ন ধরনের খেজুর কোর্মা সালাত পনির রুটি মাংস ডিম সহ ইত্যাদি খাবার খেয়ে থাকেন ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *