ই-পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport Check Online

লাইফস্টাইল

অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport Check Online: নতুন পাসপোর্ট বা পাসপোর্ট রিনিউ আবেদন করেছেন? এখন আপনার পাসপোর্ট হয়েছে কি না বা কখন ডেলিভারি পাবেন–চেক করতে পারবেন অনলাইনেই। চলুন দেখে নিই কীভাবে ঘরে বসেই অনলাইনে ই-পাসপোর্ট চেক করবেন । 

অনলাইনে ই-পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট আবেদন অবস্থা চেক করতে গুগল ক্রোম ব্রাউজার থেকে epassport.gov.bd সাইটে প্রবেশ করুন। ই-পাসপোর্টের বর্তমান অবস্থা জানার জন্য প্রয়োজন পাসপোর্ট আবেদনের অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি। দুটি তথ্যের যেকোনো একটি এবং জন্মতারিখ ব্যবহার করে খুব সহজে ই-পাসপোর্ট চেকিং করা যায়। ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) এবং জন্মতারিখ ফিলাপ করে ‘Check’ বাটনে ক্লিক করুন।

সঠিক তথ্য এবং আপনি মানুষ রোবট নয়, তা ভেরিফিকেশন করার পর ‘Check Status’ বাটনে ক্লিক করে আপনি আপনার পাসপোর্ট আবেদনের বর্তমান আবস্থা সম্পর্কে জানতে পারবেন। ই-পাসপোর্ট চেক করার মাধ্যমে পাসপোর্ট আবেদনে কোনো সমস্যা হয়েছে কি না, যদি হয়ে থাকে সেটি কি তা বলা হয়ে থাকে। তা ছাড়া অনুমোদন হয়ে গেলেও তা স্ট্যাটাসে দেখাবে।

পাসপোর্ট আবেদনের অ্যাপ্লিকেশন আইডি

অনলাইনে পাসপোর্ট আবেদন সম্পন্ন করার পরে,পাসপোর্ট আবেদনের সামারিতে অ্যাপ্লিকেশন আইডি উল্লেখ করা থাকে। আপনার কাছে থাকা পাসপোর্ট আবেদন সামারি থেকেও এই পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি পেয়ে যাবেন।

অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID)

প্রতিটি ই-পাসপোর্ট আবেদনের একটি ইউনিক আইডি থাকে, যা আবেদনের আইডিকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) বলে। এ ছাড়া, আবেদনের সারাংশ লিপিতে কিংবা বারকোড (BarCode) আকারে দেয়া থাকে।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য, ডেলিভারি স্লিপের উপরে ডান পাশে ১৩ ডিজিটের অ্যাপ্লিকেশন আইডি নম্বরটি খুঁজে নিন। এরপর www.epassport.gov.bd সাইট থেকে ‘Check Status’ মেন্যুতে গিয়ে অ্যাপ্লিকেশন আইডি ও জন্মতারিখ দিন। সবশেষ ‘Captcha’ পূরণ করে ‘Check’ বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

জন্মতারিখ

পাসপোর্ট আবেদন করার সময়, আবেদন ফরম পূরণের সময় ব্যক্তির জন্মতারিখ দিতে হয়। ই-পাসপোর্ট চেক করার ক্ষেত্রে, সেই জন্মতারিখ ব্যবহার করতে হয়, যে জন্মতারিখ আবেদনে দেওয়া ছিল।

আপনি আমাদের ওয়েবসাইটের আরো পোস্ট পড়তে এখানে Click করুন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *