ক্রিকেটের সকল খবর

ক্রিকেটের সকল খবর! যে কারণে ক্রিকেট খেলে না আমেরিকা-রাশিয়া-চীন-জাপান-জার্মান-ফ্রান্স ! জানুন তার আসল কারন

খেলাধুলা

ক্রিকেটের সকল খবর ! যে কারণে ক্রিকেট খেলে না আমেরিকা-রাশিয়া-চীন-জাপান-জার্মান-ফ্রান্স ! জানুন তার আসল কারন। বর্তমানে পৃথিবীতে মানুষ বিনোদন অবসর সময় কিংবা পেশা হিসেবে অনেক ধরনের খেলাধুলা করে থাকে , তার মধ্যেও সবচেয়ে জনপ্রিয় খেলা হিসেবে ধরা হয় ফুটবলকে । ফুটবলের পরেই বিশ্ব জুড়ে মানুষ ক্রিকেট খেলাকে খেলতে এবং দেখতে পছন্দ করে । ফুটবলের মত ক্রিকেট নিয়ে উন্মাদনা চলে বিশ্বব্যাপী , সেটা টি-টোয়েন্টি ম্যাচ কিংবা ওয়ানডে কিংবা টেস্ট ম্যাচ । কিন্তু আপনি কি একবার খেয়াল করে দেখেছেন পৃথিবীর যে সকল রাষ্ট্র অর্থনীতি এবং শক্তির দিক থেকে এগিয়ে আছে তাদের অনেক দেশেই কিন্তু ক্রিকেট খেলে না , যেমন যুক্তরাষ্ট্র বা আমেরিকা চীন , জাপান , জার্মান , রাশিয়া ইত্যাদি । ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির মেম্বার মাত্র হাতে গোনা কয়েকটি দেশ যেমনঃ

ICC এর সদস্য দেশ ।

TeamRegionAdmitted
EnglandEurope1909
AustraliaEast Asia-Pacific1909
South AfricaAfrica1909
West IndiesAmericas1926
New ZealandEast Asia-Pacific1926
IndiaAsia1926
PakistanAsia1952
Sri LankaAsia1981
ZimbabweAfrica1992
BangladeshAsia2000
IrelandEurope2017
AfghanistanAsia

ক্রিকেটের জন্ম কোন দেশে ।

ক্রিকেটের জন্মস্থান ইংল্যান্ড । ক্রিকেট বিশ্বকাপ এবং ফুটবল বিশ্বকাপ দুটোই খেলছে তারা , কিন্তু ইংল্যান্ড বাদে ইউরোপের অন্য দেশগুলো এবং আমেরিকা রাশিয়া কেন ক্রিকেট পছন্দ করেনা আজকে আমরা সেই বিষয়ে আলোচনা করব ।

ক্রিকেটের সকল খবর! কত সাল থেকে বিশ্বে ক্রিকেট খেলা শুরু হয় ।

যতদূর জানা যায় বিশ্বে ক্রিকেট খেলা শুরু হয় আনুমানিক ১৬ শতকের দিকে এবং ইংল্যান্ডে এই খেলা প্রথম প্রচলিত হয় । উনবিংশ শতাব্দীর দিকে ক্রিকেট খেলার জনপ্রিয়তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে । বিশ্বের অন্যতম উন্নত দেশ চীন জাপান জার্মান রাশিয়া বা যুক্তরাষ্ট্রের ক্রিকেট জনপ্রিয় না হলেও ফুটবল কিন্তু খুব জনপ্রিয় । জানা যায় ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল যুক্তরাষ্ট্র এবং কানাডা । যুক্তরাষ্ট্র এবং কানাডা প্রথম ম্যাচ খেলার পরেও বর্তমানে কেন তারা ক্রিকেটকে আর তেমন পছন্দ করেনা বা গুরুত্ব দেয় না আজকে আমরা তাই জানব ।

১ । যুক্তরাষ্ট্র / আমেরিকা : ক্রিকেট একটি সময় সাপেক্ষ খেলা , ওয়ানডে ক্রিকেট শুরু হওয়ার আগে ক্রিকেটের জয় পরাজয় নিশ্চিত হওয়ার জন্য প্রায় তিন থেকে চার দিন সময় লেগে যেত বা তারও অধিক সময় লাগতো । ১৮৬১ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলছিল সেই সময় ক্রিকেট খেলার জন্য বড় মাঠ কিংবা তিন থেকে চার দিন সময় অপচয় করাটা ছিল অসম্ভব । তখন ক্রিকেটের আদলে যুক্তরাষ্ট্রে বেসবল খেলা খুবই জনপ্রিয়তা লাভ করে কারণ ক্রিকেটের মতোই বেস বল খেলা হলেও বেস বল খেলায় সময় এবং মাঠ ছোট হলেও হতো । তারপর থেকেই যুক্তরাষ্ট্র ক্রিকেট বাদে বেস বল খেলা জনপ্রিয়তা লাভ করে এবং ৯০ মিনিটের খেলা ফুটবলও সেখানে বেশ জনপ্রিয়তা লাভ করে । ধরা যায় অধিক সময়ের জন্যই বিশ্বযুদ্ধের পরে আমেরিকা বা যুক্তরাষ্ট্র ক্রিকেট খেলার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে ।

2 । চীন : এশিয়ার মধ্য থাকা দেশ চীন । উপনিবাসী শক্তিগুলো চীনে খুব একটা দাপট দেখাতে পারেনি আর এ কারণেই চীনে ক্রিকেট খেলাটা জনপ্রিয় হয়ে ওঠেনি এছাড়া চীনে অন্যান্য খেলা থেকে অলিম্পিক খেলায় বেশি আগ্রহী অলিম্পিক খেলায় ক্রিকেট না থাকায় হয়তো তারা ক্রিকেট খেলাকে খুব একটা গুরুত্ব দেয় না । চিনে কিছু ক্লাব রয়েছে যারা যারা ক্রিকেট খেলে কিন্তু আন্তর্জাতিক কোন ম্যাচ খেলে না ।

3 । ফ্রান্স : ক্রিকেটের সকল খবর এর মধ্যে এই জাতীয় খবর এখন আমরা জনতেই পারিনা। তাই এখানে এই তথ্য গুলো তুলে ধরা হয়েছে। ইউরোপের দেশ ফ্রান্সে সব থেকে জনপ্রিয় খেলা ফুটবল। ফুটবল খেলায় তারা বেশ পারদর্শী । ফ্রান্সের লেবান্দভস্কি এবং এম-বাপ্পের মত অনেক তারকা খেলোয়াড় রয়েছে । ক্রিকেট খেলাটা যখন আন্তর্জাতিকভাবে জনপ্রিয়তা লাভ করতে শুরু করেছিল তখন ছিল ইউরোপীয় উপনিবেশদের যুগ ইংল্যান্ডের মতো ফ্রাঞ্চ ছিল উপনিবেশবাদী রাষ্ট্র সে কারণেই এই দুই দেশ ছিল পরস্পরের প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের সাংস্কৃতিকে তারা কোনভাবেই পালন করতে চাইনি বলেই তারা ক্রিকেট খেলা থেকে অনেক দূরে থাকে তার জন্যই ক্রিকেট খেলা ফ্রান্সে খুব একটা জনপ্রিয়তা লাভ করতে পারেনি । তবে এখন ইন্টারনেটের যুগে ফ্রান্সে ও ক্রিকেট খেলা শুরু হয়েছে অনেক ক্লাব সেখানে ফুটবল খেলে যার মধ্য অধিকাংশ খেলোয়াড়ি অন্য কোন দেশের ।

4 । রাশিয়া : ইউরোপের দেশ রাশিয়ার কাছে ক্রিকেট একটি অজানা খেলা । দেশটির জনগণ ক্রিকেট খেলা সম্পর্কে জানলেও তারা জানে না ক্রিকেট খেলার নিয়ম নীতি । যদিও দেশটি 2017 সালে আইসিসির সহযোগী দেশের মর্যাদা পেয়েছে । বর্তমানে অনেকেই রাশিয়া ক্রিকেট খেলে , কিন্তু তাদের অধিকাংশই বিদেশী বর্তমানে ইন্টারনেটের সহযোগিতায় রাশিয়ায় ও ক্রিকেটে জনপ্রিয়তা আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে ।

5 । জার্মানি : জার্মানিতে ক্রিকেট খেলা খুব একটা পরিচিত নয় জার্মানির জনগণ ক্রিকেট খেলা সম্পর্কে তেমন একটা জানেনা । জার্মানিতে ১৮৫০ সালে প্রথম ক্রিকেট ক্লাব স্থাপিত হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধের পর প্রায় জার্মানির ক্রিকেট খেলা হারিয়ে যায় । সর্বশেষ জার্মানি হিটলারের আমলে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিল তারপরে হিটলার তার দেশে ক্রিকেটকে নিষিদ্ধ করেন বলে জানা যায় দীর্ঘদিন ক্রিকেট থেকে দূরে থাকার কারণেই দেশের জনগণের কাছে ক্রিকেট জনপ্রিয় হয়ে উঠতে পারেননি , কিন্তু উল্লেখিত জার্মানি ২০০১ সালে আইসিসি চ্যাম্পিয়ন শিপে অংশ নিয়েছিল ।

6 । জার্মান : নিসিথতঁ সূর্যের দেশ জাপানের ক্রিকেট খুব একটা সুবিধা লাভ করতে পারেনি ১৮৬৩ সালে ব্রিটিশ বণিক এবং নাবিকরা সেখানে ক্রিকেট খেলেছিল কিন্তু আমেরিকার সাথে ব্যবসায়িক এবং কূটনৈতিক সফলতার কারণেই আমেরিকা এর মতো বেস বল সেখানে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে ফলে সেখানকার জনগণ ক্রিকেটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। সেখানকার ইউনিভার্সিটি ছাত্রদের নিয়ে ক্রিকেট দল গঠন করা হলেও খুব একটা এগোতে পারেনি তারা ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *