গর্ভাবস্থায় ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয়

গর্ভাবস্থায় ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয়

স্বাস্থ্য

গর্ভাবস্থায় ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয় তা জানা সকলের জন্য জরুরি। ডায়াবেটিস হলে শরীরে শর্করার পরিমাণ বেড়ে যায়। ডায়াবেটিসে আক্রান্ত রুগীকে দৈনন্দিন জীবনে অনেক নিয়ম পালন করতে হয়। গর্ভাবস্থায় ডায়াবেটিস হলে রুগীকে বিশেষ সর্তকতা অবলম্বন করতে হয়। 

গর্ভাবস্থায় ডায়াবেটিস দুই ধরনের হয়ে থাকে।

একটা হলো – রুগীর আগে থেকেই ডায়াবেটিস যেটা সাধারণত বংশগত হয়ে থাকে। আরেকটা হলো- রুগীর গর্ভাবস্থায় আসার পর ডায়াবেটিস। এটি সাধারণত খণ্ডকালীন ডায়াবেটিস, বংশগত নয়। এই ডায়াবেটিস মা এবং বাচ্চা উভয়ের জন্যই ঝুকিপূর্ণ। কোনোভাবেই একে অবহেলা করা যাবেনা।

গর্ভাবস্থায় ডায়াবেটিস মূলত একটি খণ্ডকালীন সমস্যা বা রোগ। এটি বাচ্চা জন্মের পর পরই দূর হয়ে যায়। তথাপি একে অবহেলা করা ঠিক নয়। গর্ভাবস্থায় ডায়াবেটিস নির্নয়ের অনেক রকম পদ্ধতি আছে। যেমন: OGTT ( Oral Glucose Tolerance Test),  GCT ইত্যাদি। 

OGTT পদ্ধতিতে গর্ভবতি মায়ের রক্তের গ্লুকোজের মাএা পরীক্ষা করার জন্য তাকে খাবার খাওয়ার  আগে ৭৫ গ্রাম গ্লুকোজ খাওয়ানো হয়। খাওয়ার ২ ঘন্টা পর যদি তার রক্তে গ্লুকোজের মাএা ৭.৮ লিটারের বেশি হয় তাহলে তার গর্ভকালিন ডায়াবেটিস আছে বলে ধরে নেয়া হয়।

গর্ভাবস্থায় ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হয়

গর্ভাবস্থায় ডায়াবেটিস ধরা পরলে তাকে গর্ভকালীন ডায়াবেটিস বা GDM ( Gestational Diabetes Mellitus) বলে। এই অবস্থায় মায়ের রক্তের গ্লুকোজের মাএা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে। সকালে খালি পেটে ডায়াবেটিসের মাএা থাকে ৬ এর বেশি এবং নাশতা খাওয়ার ২ ঘন্টা পর ডায়াবেটিসের মাএা থাকে ৮ এর বেশি। গর্ভাবস্থায় যদি কোনো মায়ের এরকম ডায়াবেটিস থাকে তাহলে অন্যান্য শারীরিক সমস্যা না থাকলেও তাকে ইনসুলিন নিতে হবে।

তবে ডায়াবেটিস এর পাশাপাশি যদি তার অন্যান্য শারীরিক সমস্যা দেখা যায় তবে সেক্ষেত্রে অবশ্যই তাকে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

ডায়াবেটিস কঠিন কোনো রোগ নয়। নিয়মানুবর্তিতা ও সঠিক খাদ্য গ্রহনের মাধ্যমে একে নিয়ন্ত্রণ করা যায়। তবে গর্ভাবস্থা ডায়াবেটিস দেখা দিলে দেরি না করে তৎক্ষনাৎ প্রয়োজনীয় ব্যাবস্থা নিতে হবে। অনেক সময় অবহেলার কারনে মা এবং বাচ্চার নানা রকম জটিলতা দেখা দেয়। মায়ের উচ্চ রক্তচাপ, প্রি একলাম্পসিয়া এমনকি ইনসুলিনের অভাবে গর্ভপাতের মতো ঘটনাও ঘটে থাকে।

আরো জানুন- ২মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *