বুর্জ খলিফার উচ্চতা কত

বুর্জ খলিফার উচ্চতা কত? বুর্জ খলিফার ইতিহাস এবং মানুষ কত উচু বিল্ডিং বানাতে পারে।

আন্তর্জাতিক

বুর্জ খলিফার উচ্চতা কত? বুর্জ খলিফার রহস্য এবং মানুষ কত উচু বিল্ডিং বানাতে পারে। দুবাইয়ের বুর্জ খলিফা বর্তমানে পৃথিবীর সবচেয়ে লম্বা বিল্ডিং । দুবাইয়ের বুর্জ খলিফা প্রায় গত ১৩-১৪ বছর যাবত পৃথিবীর সবচেয়ে উঁচু বিল্ডিং এর খেতাব নিজের নামে ধরে রেখেছে । বুর্জ খলিফার আগে সব থেকে লম্বা বিল্ডিং ছিল তাই-পাই এর বিল্ডিং তাই-পাই ওয়ান জিরো ওয়ান । এই টাইপের বিল্ডিং এর উচ্চতা ছিল ৫১০ মিটার ১৬৭০ ফিট । পরবর্তীতে দুবাইয়ের বুর্জ খলিফা সকল রেকর্ড ভেঙে পৃথিবীর সবথেকে উঁচু বিল্ডিং এর খেতাব নিজের নামে করে নেয় । বুর্জ খলিফা শুধু পৃথিবীর সবথেকে বড় বিল্ডিং নয় বরং পৃথিবীর দ্বিতীয় উচু বিল্ডিং তাই প্রায় ১০১ এর থেকে প্রায় ৬২% বেশি উঁচু । আসলে দুবাইয়ের মানুষ এমন উচু বিল্ডিং তৈরি করতে চেয়েছিল যাতে অন্য কোন দেশ তাদের রেকর্ড ভাঙ্গার আগে কয়েকবার চিন্তাভাবনা করে ।

তো বন্ধুরা আজকে আমরা জানবো দুবাইয়ের বুর্জ খলিফার ইতিহাস এবং মানুষ কত উঁচু বিল্ডিং বানাতে পারে ।

বুর্জ খলিফার উচ্চতা কত? বুর্জ খলিফার ইতিহাস

৬ জানুয়ারি ২০০৪ বুর্জ খলিফা বানানোর জন্য দুবাইয়ে পাইলিং এর কাজ শুরু হয়েছিল । প্রায় সাড়ে পাঁচ বছর বিল্ডিং এর কনস্ট্রাকশনের কাজ করার পর ২০০৯ সালের প্রথম অক্টোবর দুবাইয়ের বিল্ডিং পৃথিবীর মানুষের সামনে উন্মুক্ত করা হয় । আর কনস্ট্রাকশনের কাজ শেষ হওয়ার পর দুবাইয়ের এই বুর্জ খলিফা বিল্ডিং পৃথিবীর মানুষকে একদম চমকে দিয়েছিল । বুর্জ খলিফার উচ্চতা দেখে অনেক দেশ বুর্জ খলিফা থেকে উচু বিল্ডিং বানানোর প্ল্যান করেছিল কিন্তু তারা শেষ পর্যন্ত বিল্ডিং এর কাজ শেষ করতে পারে নাই ।

আসলে যখন বুর্জ খলিফা নির্মাণের প্ল্যান করা হয়েছিল তখন এর উচ্চতার প্ল্যান করা হয়েছিল ৫৫০মিটারের মত প্ল্যানিংয়ের পর আস্তে আস্তে বাড়াতে বাড়াতে এত উঁচু বাড়ানো হয়েছে । বুর্জ খলিফা এত উচু বিল্ডিং যে আপনি যদি বুর্জ খলিফার উপর থেকে লাফ দেন তাহলে মাটিতে পড়তে প্রায় 13 সেকেন্ডের মত সময় লাগবে । আর যদি বাতাস থাকে তাহলে প্রায় ১৮ সেকেন্ড এর মত সময় লাগতে পারে ।

বুর্জ খলিফার থেকে উচু বিল্ডিং বানাতে কি কি সমস্যার সম্মুখীন হতে হবে। মূলত বিল্ডিং যতই উচু হবে বিল্ডিংকে তার নিজের ওজন সাপোর্ট করতে হবে । বিল্ডিং এর উচ্চতায় বাতাস লেগে জাতে বিল্ডিং এর কোন ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

ইকোনমিক লিমিটেশন , গ্যারান্টি নেই যে প্রত্যেকটা বিল্ডিং বুর্জ খলিফার মত সফল হবে এবং সেই শহর এক ইকোনোমিকাল হাবে পরিণত হবে । এরকম বিল্ডিং তৈরি করতে হলে ইনভেস্টারদের কোটি কোটি বিলিয়ন ডলার খরচ করতে হবে যা বহুৎ রিক্স । কেউ এতো রিক্স নিয়ে এতো বেশি টাকা খরচ করতে চাইবে না ।

স্থানীয় সরকারের সাপোর্ট । পৃথিবীর অনেক দেশে স্থানীয় সরকার এত বছর বিল্ডিং তৈরিতে সাপোর্ট করবে না । কারণ বিল্ডিং বানানোর জন্য টাকা খরচ না করে সেই টাকা আরও দরকারি কাজে খরচ করা যাবে ।
এই কারনে জন্যই বর্তমানে চায়না সরকার আইন পাস করেছে যে ৫০০ মিটারের চেয়ে ও ছবি বিল্ডিং বানানো যাবে না ।

এতসব সমস্যা স্ক্রিপ্ট করলে প্র্যাকটিক্যালি কত উচু বিল্ডিং বানানো সম্ভব ?

বুর্জ খলিফার স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার এর মতে যদি বুর্জ খলিফার স্ট্রাকচার মেনে স্ট্রাকচার কে কিছু মডিফাই করে কোন বিল্ডিং তৈরি করা যায় তাহলে প্রায় দুই মাইলের থেকে বেশি উঁচু বা তিন কিলোমিটার থেকে বেশি উচু বিল্ডিং বানানো সম্ভব ।

কিন্তু এখানে আরেকটা সমস্যা হচ্ছে বিল্ডিং এর উচ্চতা যখন ২ কিলোমিটার উপরে উঠে যাবে তখন নিজের এয়ার প্রেসার এবং উপরের এয়ার প্রেসার এর মধ্যেও অনেক পার্থক্য হবে যার ফলে কোন মানুষ যখন নিচে থেকে লিফট করে উপরে তলায় উঠবে তখন তার শরীরে নানা ধরনের পরিবর্তন দেখা দেবে তার বমি স্বশরীরে নানান ধরনের সমস্যা হতে পারে ।

বুর্জ খলিফার থেকে বড় বিল্ডিং ।

সৌদি আরবের জেদ্দা টাওয়ার নামে একটা বিল্ডিং এর কাজ শুরু হয়েছে ২০১৩ সালে যার প্লান করা হয়েছে প্রায় এক হাজার মিটার বাই এক কিলোমিটার এর মত । ২০১৩ সালের কাজ শুরু হওয়ার পর অনেকখানি কাজ হলেও বর্তমানে কনস্ট্রাকশন এর কাজ বন্ধ আছে যদি এই বিল্ডিং এর কাজ সম্পন্ন করা যায় তাহলে এটা বুর্জ খলিফার থেকে উচু বিল্ডিং এ পরিণত হবে ।

ডাইনোসর রহস্য । ডাইনোসর বিলুপ্তির কারণ কি ?

বুর্জ খলিফার উচ্চতা কত? বুর্জ খলিফা সম্পর্কে সাধারণ জ্ঞান ।

বুর্জ খলিফার উচ্চতা ?
বুর্জ খলিফার উচ্চতা প্রায় ৮২৮ মিটার ( ২৭১৭ফুট )

বুর্জ খলিফা বানাতে কত টাকা খরচ হয়েছিল ?

বুর্জ খলিফা বানাতে প্রায় ১.৫ বিলিয়নস ডলার খরচ হয়েছিল ।

বুর্জ খলিফা বানাতে কত কর্মী কাজ করেছিল ?

বুর্জ খলিফার কনস্ট্রাকশনের কাজে প্রায় ১২ হাজার দেশী বিদেশী কর্মী কাজ করেছিল ।

বুর্জ খলিফা বিল্ডিং এর আর্কিটেকচার ডিজাইনারের নাম কি ?
ADRIAN SMITH.

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার এর নাম

বিল বেকার bill baker

বুর্জ খলিফা কত সালে কাজ শুরু হয়েছিল ?

৬ জানুয়ারি ২০০৪ বুর্জ খলিফা বানানোর জন্য দুবাইয়ে পাইলিং এর কাজ শুরু হয়েছিল

বুর্জ খলিফা নির্মাণ কাজ কত সালে শেষ হয়েছিল ?

প্রায় সাড়ে পাঁচ বছর বিল্ডিং এর কনস্ট্রাকশনের কাজ করার পর ২০০৯ সালের প্রথম অক্টোবর দুবাইয়ের বিল্ডিং পৃথিবীর মানুষের সামনে উন্মুক্ত করা হয়।

Google news
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *