রবের্ত লেভানদোভস্কি

স্প্যানিস তারকা রবের্ত লেভানদোভস্কি বিশ্বকাপ শুরুর আগে বাদ পড়লেন

খেলাধুলা

বিশ্বকাপ শুরুর আগে দুঃসংবাদ, নিষিদ্ধ হলেন স্প্যানিস তারকা রবের্ত লেভানদোভস্কি । জমকানো আয়োজনের মাধ্যমে শুরু হয়ে গিয়েছে কাতার বিশ্বকাপ ২০২২। ফুটবলের ইতিহাসে অন্যরকম এক আয়োজন এর মাধ্যমে শুরু হয়েছে এবারের বিশ্বকাপ। এর আগে কখনো এমন আয়োজন দেখেনি বিশ্ব , কুরআন তেলাওয়াত দিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপের অনুষ্ঠান।

রবার্ট লেভানদভস্কি এর পরিচয়ঃ পোলিশ ফুটবলার রবার্ট লেভেনডস্কি বর্তমানে ফুটবল জগতে সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় এর মধ্যে একজন অন্যতম নাম ।

রবার্ট লেভেনডস্কির একটি অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষমতা হলো তাঁর গোল স্কোরিং ক্ষমতা। তিনি অত্যন্ত পারদর্শী এবং দক্ষ খেলোয়াড় হিসাবে পরিচিত। সে ক্ষেত্রে তিনি ফুটবলার হিসাবে একজন সেরা খেলোয়াড় হিসাবে চিহ্নিত হন।

রবার্ট লেভেনডস্কি আধুনিক ফুটবল খেলার মধ্যে একটি বিশিষ্ট স্থান অধিকার করেছেন। তিনি পোল্যান্ড জাতীয় দলের জন্য খেলেছেন এবং তাঁর নেতৃত্বে দলটি উচ্চতম স্থানে উঠে আসতে সক্ষম হল।

আমরা সবাই লেভানদভস্কি নামে চিনলেও তার পুরো নাম হলঃ রবের্ত লেভানদোভস্কি । এই ফুটবল তারকা ১৯৮৮ সালের ২১ শে আগস্ট পোল্যান্ডের জন্মগ্রহণ করেন । এই তারকা ফুটবলার এর উচ্চতা প্রায় ১.৮৫ মিটার ( ছয় ফুট এক ইঞ্চি ) । তার জার্সি নাম্বার নয় । এই তারকা ফুটবলার পলিশ ফুটবলের তৃতীয় ও দ্বিতীয় স্তরের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন এবং তারপরে তার দেশের সর্বোচ্চ ক্লাব লেচ পজনানে যোগদান করেছিলেন । তারপর প্রায় ৪৫ লক্ষ ইউরো এর বিনিময়ে ২০১০ সালে  বরুসিয়া ডর্টমুন্ড যোগদান করেন । সেই ক্লাবে যোগদান করার পর তিনি ধারাবাহিকভাবে দুইবার সর্বোচ্চ গোলদাতা হিসেবে শিরোপা জয় করেন ।

এছাড়াও রবার্ট লেভেনডস্কি ফুটবলের সম্পর্কে অনেক বিশ্লেষণ করেন। তিনি স্বপ্ন দেখেন যে তিনি একদিন সেরা ফুটবলার হিসাবে চিহ্নিত হবেন এবং একটি বড় দলের নেতা হিসাবে কাজ করবেন।

রবার্ট লেভেনডস্কির বিশেষ উল্লেখযোগ্য একটি বৈশিষ্ট্য হলো তাঁর জোশ। তিনি দলের জন্য অত্যন্ত জোশ দেখাতে পারেন এবং প্রতিযোগিতায় উত্সাহ দেখাতে সক্ষম হন।


কিন্তু কাতার বিশ্বকাপ এর আগেই দুঃসংবাদ পেলেন পোল্যান্ডের তারকা ফুটবলার রবার্ট লেভানদভস্কি। স্প্যানিশ প্রতিযোগিতায় আচরণবিধি লঙ্ঘনের কারনে তিন ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পেলেন এই স্প্যানিশ তারকা। গত নয় নভেম্বর পেনিস লালেগার একটি ম্যাচে রেফারির সঙ্গে আচরণবিধির লঙ্ঘনের জন্য লাল কার্ড দেখেন এই তারকা। তার ফুটবল ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো লাল কার্ড পান এই পোল্যান্ড অধিনায়ক। স্প্যানিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা আর এফ ই এফ সত্যতা নিশ্চিত করেছে। তারা জানান রেফারিদের প্রতি অবজ্ঞা এবং অসচনীয় মূলক আচরনের জন্য এই শাস্তি দিয়েছেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *