শেখ হাসিনার পরিবার পরিচিতি

শেখ হাসিনার পরিবার পরিচিতি ও জীবনী

লাইফস্টাইল

শেখ হাসিনার পরিবার পরিচিতি ও জীবনী: বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মোট পাঁচটা সন্তান ছিল তার মধ্যে শেখ হাসিনা সবার বড় । বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা । তার নেতৃত্বে ১৯৯৬ সালে দীর্ঘ ২১ বছর পর রাষ্ট্র ক্ষমতায় আসে বঙ্গবন্ধু শেখ মুজিবর এর আওয়ামী লীগ লীগ । তারপর ২০০৯ সাল থেকে টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা । দেশের ইতিহাসে একটানা তিন মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আর কেউ নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবার পরিচিতি ও জীবনী

শেখ হাসিনার বাড়ি ও জন্মস্থান ।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মগ্রহণ করেন । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পিতা । তিনি পরিবারের পাঁচ ভাই বোনের মধ্যে সবার বড় ।

শেখ হাসিনার মায়ের নাম ।

মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার এর মায়ের নাম শেখ ফজিলাতুন্নেছা ।

শেখ হাসিনার জন্ম তারিখ ।

বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী মাননীয় শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন ।

শেখ হাসিনার বয়স কত ?

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান বয়স ৭৬ বছর ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা ।

তিনি ১৯৬৭ সালে উচ্চ মাধ্যমিক/ এইচ এস সি পর্যায়ে লেখাপড়া শেষ করেন তৎকালীন সরকারি ইন্টারমিডিয়েট কলেজ বর্তমান বদরুন্নেছা কলেজ থেকে । তখন তিনি কলেজ স্টুডেন্ট ইউনিয়নের নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট ছিলেন । তারপর দেশ স্বাধীনের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পূর্ণ করেন ।

শেখ হাসিনার পরিবার পরিচিতি

শেখ হাসিনার বিয়ে কত সালে হয় ?

১৯৬৮ সালে শেখ হাসিনার বিয়ে হয় ।

শেখ হাসিনার স্বামীর নাম ।

পরমাণু বিজ্ঞানী ডঃ এম এ ওয়াজেদ আলী মিয়া ।

শেখ হাসিনার শশুর বাড়ি ।

শেখ হাসিনার স্বামী ডাক্তার ওয়াজেদ মিয়ার শেখ হাসিনার শ্বশুর বাড়ি পীরগঞ্জ জেলার দক্ষিনে লালদীঘি বাজার সংলগ্ন ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্তান কতজন ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুইজন সন্তান । প্রথম সন্তান সজীব ওয়াজেদ জয় ২৭শে জুলাই জন্মগ্রহণ করেন ১৯৭১ সালে । দ্বিতীয় সন্তান সায়মা ওয়াজেদ পুতুল ১৯৭২ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন ।

শেখ হাসিনার পরিবার পরিচিতির পর এখন জানব তার উপাধি ও সম্মাননা

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ।

তিনি ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত মোট 6 বছর নির্বাসনে থাকেন । তৎকালীন সরকার তাকে দেশে প্রবেশ নিষিদ্ধ করেছিল । তখন তিনি ভারতের নয়া দিল্লিতে নির্বাচিত জীবন যাপন করেছিলেন । তারপর ১৯৮১ সালে দেশের বাইরে থেকেও আওয়ামী লীগ লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হন শেখ হাসিনা । তারপর ১৯৮১ সালের ১৭ই মে তিনি দেশে ফিরে আসেন । ১৯৮৪ সালে ফেব্রুয়ারি ও নভেম্বর মাসে তাকে গৃহবন্দী করে রাখা হয়েছিল ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপাধি ।

শেখ হাসিনার রাজনীতিক জীবনকালে তিনি অনেক উপাধিতে ভূষিত হয়েছেন । তার মধ্য ২০২২ সালের ২৩ শে জুন আওয়ামী লীগ লীগের সভাপতি মন্ডলীদের সদস্য আব্দুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘পদ্ম কন্যা’ উপাধিতে ভূষিত করেন । এছাড়া কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গ্লোবাল মাস্টার্স অফ ডেভেলপমেন্ট প্র্যাক্টিস এবং ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক দেশের উন্নয়নমূলক কার্যক্রমের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রাউন জুয়েল বা ” মুকুটমনি ” হিসেবে আখ্যায়িত করেন ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বই ।

একজন সফল প্রধানমন্ত্রী হওয়ার পাশাপাশি তিনি একজন সফল লেখিকাও । এ পর্যন্ত তিনি ৩০ টিরও অধিক গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন । যার মধ্য উল্লেখযোগ্য কিছু নিচের দেওয়া হল ।
শেখ মুজিব আমার পিতা , সামরিক বনাম গণতন্ত্র , ওরা টোকাই কেন , বিপন্ন গণতন্ত্র , সাদা কালো , বাংলাদেশের স্বৈরতন্ত্রের জন্ম , অসমাপ্ত আত্মজীবনী গন্ধের রূপান্তর , আমাদের ছোট রাসেল সোনা , people and democracy , the quest for vision 2021

শেখ হাসিনার সম্মাননা ।

ওয়াছেদা বিশ্ববিদ্যালয় জাপান, বিশ্ব ভারতীয় বিশ্ববিদ্যালয়, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি,’বষ্ট ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্র, ব্যারী বিশ্ববিদ্যালয় এবং ব্রিজপোর্ট বিশ্ববিদ্যালয় , স্কটল্যান্ড এর অ্যাবারটে বিশ্ববিদ্যালয়, পিপলস ফ্রেন্ডশিপ বিশ্ববিদ্যালয় রাশিয়া , রাসেলসের বিশ্ব বিখ্যাত ক্যাথলিক বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি অফ পিটার্সবার্গ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে সম্মান সুযোগ ডক্টরের ডিগ্রী প্রদান করেন । এছাড়া তাকে ডিপ্লোমা প্রদান করেন ফ্রান্সের ডাওফি বিশ্ববিদ্যালয় ।

শেখ হাসিনার জীবনকালে তিনি অনেক সম্মানায় সম্মানিত হয়েছেন , তার মধ্যে উল্লেখযোগ্য । ,

এজেন্ট অব চেঞ্জ পুরস্কার , ফোর্বস , ডক্টর অব ল ডিগ্রি , ১৯৯৭ সালে ডক্টর অব ফিলোসপী সম্মাননা ,‘‘হুপে-বোয়ানি’’ শান্তি পুরস্কার , ডক্টর অব ল সম্মাননা , মাদার তেরেসা পুরস্কার ,পল হ্যারিস ফেলো , গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই) , ২০১৪ সালে সাউথ সাউথ পুরস্কার , ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ , কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ‘ডক্টর অব লিটারেচার (ডি-লিট)’ ডিগ্রি , ২০০৯ সালে ইন্দিরা গান্ধী পুরস্কার , রোটারি ফাউন্ডেশন কর্তৃক পল হ্যারিস ফেলো , নারী ও কন্যাশিশুদের শিক্ষা প্রসারের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে ইউনেস্কো ‘শান্তিবৃক্ষ’ পুরস্কার।

শেখ হাসিনার ছবি

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *