সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার

সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার

লাইফস্টাইল

সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার: আগে একটা সময় ছিলো যখন আমরা বিকেল হলে মাঠে খেলতে যেতাম । বৃষ্টি হলে বৃষ্টিতে ভিজতাম , পুকুরের পানিতে লাফালাফি করে গোসল করতাম। কিন্তু এখন আর আমরা মাঠে খেলতে যাই না , আমরা এখন আমাদের মোবাইল এ ফুটবল ক্রিকেট গেম খেলি । এখন সারাদিন আমরা সোস্যাল মিডিয়া তে স্ক্রল করি । সারারাত ফেসবুক ইউটিউব এ ভিডিও দেখি । কিন্তু আপনিকি একবার ভেবে দেখেছেন আপনি সোস্যাল মিডিয়াকে কি ভাল কাজে ব্যবহার করছেন এবং এর মাধ্যমে আপনি কাদের ফলো করছেন ? আপনি কি চিন্তা করে দেখেছেন আপনি যাকে ফলো করছেন সে কে, সমাজে অন্যরা তাকে কোন চোখে দেখছে । তাকে ফলো করার মাধ্যমে আপনার কোনো ক্ষতি হচ্ছে না তো ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার করার ছলে আমরা কাকে অনুসরণ করছি?

১। আমি কোন একদিন যদি কোন বিদেশি মেয়েকে বিয়ে করি সেই কারনে আমাকে অনুসরণ করতে হবে ?

২। আমি যদি কালকে বড় কোন জব নেই সেইজন্য আপনি আমাকে ফলো করে চলবেন ? আর অন্য একজন অল্প টাকা উপার্জন করে সমাজের অনেক মানুষের উপকার করছে সেই দিকে আমার কোন খেয়ালই নেই।

৩। আপনি যানেন যে আমি একজন খারাপ নেতা তাও কি আপনার আমাকেই অনুসরণ করতে হবে ?

8। আমি একজন খারাপ চরিত্রহীন অভিনেত্রী হওয়ার পরও আপনি আমাকেই ফলো করবেন? বিকৃত আর নির্লজ্জ, সুবিধাবাদী কাউকে অনুসরণ করে আপনার মহামূল্যবান সময় নষ্ট করছেন না ত ? আর যারা নিজের মাথার ঘাম পায়ে ফেলে আমাদের সাহায্য করছে তাদেরকে কি আমরা ঠিকমত সম্মান করছি?

বর্তমানে কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাল কথা বললে আমরা শুনি না, কিন্তু যদি খারাপ কোন কথা হয় সেটা শুধু শুনিই না বরং শেয়ার ও করি। আর যদি কারো ফেজবুক, টুইটার ও ইন্সট্রগ্রাম ফলোয়ার বেশি হয় তাহলে তার আগে পিছে না দেখে তাকেই ফলো দিয়ে রাখি।

আপনি যদি কোন মস্কিস্ক খারাপ ব্যক্তিকে সামজিক মাধ্যমে তে অনুসরণ করেন সেটা আপনার একান্ত ব্যকিআতগত সমস্যা । খারাপ, অসভ্য, অশ্লীল মানুষদের অনুসরণ করে আমরাই তাদের উপরে তুলে দেই বলে তাদের সংখ্যা দিন দিন বাড়তেছে । নিজের সময়কে মূল্য দিতে শিখুন । অসৎ আর অযোগ্য লোকদের অনুসরণ করা বাদ দিন । হাতে সময় থাকলে মানুষের জন্য কিছু করুন, পরিবারে বাবা-মা , ভাই বোনদের সাথে গল্প করুন ।

তাই এখন থেকে কাউকে ফলো করার আগে বা কোনো ভিডিও বা পোষ্ট সেয়ার করার আগে একবার ভেবে দেখবেন আপনার সেয়ার এর মাধ্যমে সমাজে অশ্লিলতা ছড়াচ্ছে না তো । তাই বলছি আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার না করে ভাল কাজে ব্যবহার করুন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *