ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

স্বাস্থ্য

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়। ২০১৯-এর হিসাব ডায়াবেটিস রোগির সংখ্যা জানার জন্য একটা হিসাব করা হয় , যেখানে দেখা যায় সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৪৬ কোটি ৩০ লাখ (৮.৮% প্রাপ্তবয়স্ক মানুষ), যার মধ্যে ৯০% টাইপ ২ ডায়াবেটিস এ আক্রান্ত । তার পর এই সংখা প্রতিনিয়ত বেড়েই চলে যা ২০২১ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৭০ লাখে । নারী ও পুরুষের ক্ষেত্রে এই রোগের হার একই । বিজ্ঞানিরা জানিয়েছে এই রোগের প্রাদুর্ভাব এর হার ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে , যা মহামারিতে রুপ নিতে পারে । ডায়াবেটিস এমন রোগ যে এই রোগের ফলে মানুষের অকাল মৃত্যু ঝুঁকি প্রায় দ্বিগুণ হয়ে যায় । ২০১৯ সালে, ডায়াবেটিস রোগে মৃত্যু হয়েছিল প্রায় ৪২ লাখ মানুষের, ২০২১ সালে তা দাঁড়িয়েছে ৬৭ লাখে। এটি বিশ্বব্যাপী মৃত্যুর সপ্তম প্রধান কারণ।

২০১৭ সালে বৈশ্বিক ডায়াবেটিস সম্পর্কিত স্বাস্থ্য খরচ হিসেব করে দেখা যায় যে বিশ্বের প্রায় ৭২৭ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে সুধু এই রোগের জন্য , যুক্তরাষ্ট্রে ২০১৭ সালে ডায়াবেটিস খরচ ছিল প্রায় ৩২৭ বিলিয়ন মার্কিন ডলার। এই ধরনের রোগীদের গড় চিকিৎসা বাবত খরচ হয় অন্য রোগীদের অনুপাতে প্রায় ২.৩ গুণ বেশি।

বিশ্ব ডায়াবেটিস দিবস

আর বিশ্বে ১৪ই নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস মানা হয়।  বিশ্বজুড়ে দ্রুততার সাথে ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকায় আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালে ইনসুলিনের সহ-আবিষ্কারক ফ্রেডরিক ব্যানটিং-এর জন্মদিনটিকে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে । তার পর থেকে প্রতিবছর এই দিনটিতে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালন করা হয় । ২০০৬ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘ ৬১/২২৫ নম্বর প্রস্তাব পাশের মাধ্যমে এটিকে জাতিসংঘের অফিসিয়াল দিবস হিসেবে স্বীকৃতি দেয় এবং ২০০৭ সাল থেকে বিশ্ব ডায়াবেটিস দিবসের সার্বজনীন প্রতীক হিসেবে মাঝখানে ফাঁকবিশিষ্ট নীল বৃত্ত ব্যবহৃত হয়ে আসছে। বৃত্তের মাধ্যমে ডায়াবেটিস রোগের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক ডায়াবেটিস সম্প্রদায়ের ঐক্যকে বুঝায়। আকাশ ও জাতিসংঘের পতাকার রঙের সাথে মিল রেখে বৃত্তের রং নীল রাখা হয়েছে, যার তাৎপর্য হলো নীল আকাশের নিচে সমগ্র মানবজাতির বসবাস ও জাতিসংঘের অধীনে বিশ্বের সমগ্র দেশ ঐক্যবদ্ধ থেকে একসাথে এর বিরুদ্ধে লড়াই করবে।

এই পোষ্ট এর মাধ্যমে আজকে আমরা যা জানতে পারবো ।

  • ডায়াবেটিস কি ?
  • ডায়াবেটিস কত প্রকার
  • ডায়াবেটিস কেন হয়
  • উপসর্গসমূহ
  • ডায়াবেটিস কত হলে মানুষ মারা যেতে পারে
  • ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়ার উপায়

ডায়াবেটিস কি ?

আমাদের শরীরে পেটের ঠিক উপরের অংশে অগ্নাশয় বলে একটি গ্রন্থি আছে এই অগ্নাশয় থেকে একটা রস নিষ্ক্রিয় হয় যাকে আমরা বলি ইন্সুলিন । ইনসুলিন হচ্ছে একটা হরমোন যা আমাদের স্বাভাবিক বি- পাকিয়ার জন্য অত্যন্ত জরুরী । আমরা যেসব শর্করা জাতীয় খাবার খেয়ে থাকি যেমনঃ মিষ্টি , ভাত , পাউরুটি এগুলো হজমের পর আমাদের রক্তে চলে যায় এবং রক্তে চিনি ও গ্লুকোজ এর মাত্রা বাড়িয়ে দেয় , ইনসুলিন এর কাজ হল চিনি এবং গ্লুকস কে শরীরের বিভিন্ন কোষে নিয়ে যাওয়া এবং শক্তি ও ক্যালোরি উৎপন্ন করা । যদি কোন কারনে এই ইনসুলেশনটি আর নিষ্কৃত না হয় অথবা ইনসুলেশন ওকাজেও হয়ে যায় তাহলে রক্তে গ্লুকোজ ও চিনির মাত্রা বেড়ে যায় যাকে আমরা ডাইবেটিস বলি ।

ডায়াবেটিস কত প্রকার

ডায়াবেটিস মূলত দুই প্রকার
* টাইপ ১ ডায়াবেটিস
* টাইপ ২ ডায়াবেটিস
টাইপ ১ ডায়াবেটিস সাধারণত ছোটদের হয় । বর্তমান আমাদের দেশে যে ডায়াবেটিসটি সব থেকে বেশি ছড়িয়ে পড়েছে সেটি হচ্ছে টাইপ ২ ডায়াবেটিস ।

ডায়াবেটিস কেন হয় ?

যখন আমাদের শরীরে কোন কারনে স্থূলতা বেড়ে যায় বেশি খাবারের ফলে চর্বি এবং ভুরি বেড়ে যায় তখন ইনসোলিন তার কার্যকারিতা হারিয়ে ফেলে । সাধারণত আমরা যে খাবার খাই তা আমাদের শরীরের শক্তি উৎপন্ন করে , যদি কোন কারণে খাদ্য গ্রহণের মাত্রা স্বাভাবিক কাজকর্ম থেকে বেশি হয়ে যায় তাহলে অতিরিক্ত খাবার ফলে সেই খাবার চর্বি হিসেবে আমাদের শরীরে জমা হয় । যদি পেটে বেশি চর্বি জমে তাহলে ইনসুলিন তার কার্যকরিতা হারিয়ে ফেলে তখন শরীরে গ্লুকোজ এবং চিনির মাত্রার অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় ,

আর চিনির মাত্রা বেড়ে গেলেই আমাদের শরীরের ডায়াবেটিসের সৃষ্টি হয় ।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

আসলে জন্ম এবং মৃত্যু সবাই মহান আল্লাহর হাতে কে কখন কোন রোগে আক্রান্ত হয়ে মারা যাবে তা কেউ বলতে পারে না । রোগ মৃত্যুর একটা মাধ্যম মাত্র । তবে ডায়াবেটিস আমাদের শরীরে জন্য বিপদজনক । ডায়াবেটিস কত হলে মানুষ মারা যেতে পারে সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা যাবে না ।

তবে চিকিৎসকদের মতে শরীরে ডায়াবেটিসের মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে হার্ট অ্যাটাক , স্টক, সমস্যা হতে পারে ।

ডায়াবেটিস এর উপসর্গসমূহ কি

ডায়াবেটিস রোগের প্রধান লক্ষণগুলো হলো অবাঞ্ছিত ওজন হ্রাস পায় , ঘন ঘন প্রস্রাব হয় , অত্যধিক তৃষ্ণা ও ক্ষুধাবৃদ্ধি পায় । 

টাইপ ১ ডায়াবেটিসে রোগের লক্ষণ খুব দ্রুত (কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে) প্রকাশ পায়, তবে টাইপ ২ ডায়াবেটিসে অনেক ধীরে ধীরে লক্ষণগুলো প্রকাশ পায়, এমনকি কখনো কখনো কোনো লক্ষণ না-ও প্রকাশ পেতে পারে।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় এটা জানার পর এখন জানুন ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়ার উপায়

আসলে ডায়াবেটিস এমন একটা রোগ যা মৃত্যুর আগ পর্যন্ত সম্পুর্নভাবে সেরে যাবেনা । তবে নিয়মিত শারীরিক ব্যায়াম ও পরিমাণ মতো খাবার খাওয়ার মাধ্যমে ডায়াবেটিস কে নিয়ন্ত্রণ করা যায় মাত্র । তাই আমাদের উচিত সঠিক ভাবে খাবার খাওয়া , চর্বি জাতীয় খাবার কম খাওয়া ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *