হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীদের পূর্ন নাম অর্থসহ

হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীদের পূর্ন নাম অর্থসহ

ইসলাম

হযরত মুহাম্মদ সাঃ বিশ্ব জাহানের নবী ও রাসূল । তিঁনি সর্বপ্রথম ২৫ বছর বয়সে মা খাদিজা কে বিবাহ করেছিলেন । তারপর আল্লাহর নির্দেশে মা খাদিজার মৃত্যুর পর রাসূল ( সা: ) পরে ১০ জনকে ( মতান্তরে ১২ জন, আবার অনেকে এটাকে ১১ এবং মতান্তরে ১৩ উল্লেখ করে ) নারীকে বিয়ে করেছেন। এখানে অনেকে বাকি ২ জনকে নবীজির স্ত্রী মনে আবার কারো মতে বাকি এই দুইজন ছিলেন দাসী। ২ জন স্ত্রী ছিলেন না। মহানবী হযরত মুহাম্মদ সা: সর্বপ্রথম ২৫ বছর বয়সে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মা খাদিজাতুল ‍কোবরা ছিলেন তাঁর প্রথম স্ত্রী। তিনি যে শুধু রাসূল সা: স্ত্রী ছিলেন তাই নয়, রাসূল সা: সাথীও ছিলেন তিনি।

নবীদের সর্দার প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর উপর নাযিল করা সর্বশেষ কিতাব আল কুরআনুল এ আল্লাহ পাক মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীদের অধীক মর্যাদা ও সম্মান দান করেছেন।

রাসূল (সাঃ)-মের স্ত্রীদেরকে মুমিনদের মা বলে সম্বোধন করা হয়েছে।

হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রীদের নাম

  • খাদিজা বিনতে খুওয়াইলিদ
  • সাওদা বিনতে জামআ
  • আয়েশা বিনতে আবু বকর
  • হাফসা বিনতে উমর
  • জয়নব বিনতে খুযায়মা
  • উম্মে সালমা হিন্দ বিনতে আবি উমাইয়া
  • রায়হানা বিনতে জায়েদ
  • জয়নব বিনতে জাহশ
  • জুওয়াইরিয়া বিনতে আল হারিস
  • রামহাল ( উম্মে হাবীবা) বিনতে আবু সুফিয়ান
  • সাফিয়া বিনতে হুইয়াই
  • মাইমুনা বিনতে আল হারিস
  • মারিয়া আল কিবতিয়া

হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রীদের নাম অর্থসহ

প্রিয় পাঠক পাঠিকা, আপনার নবজাতক শিশু কন্যার নাম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীদের নাম অনুকরণে নাম রাখবেন তাতে অনেক সাওয়াব পাবেন । আপনার সন্তানের যে নাম রাখবেন সেই নামে তাকে কিয়ামতের দিন ডাকা হবে ।

০১. হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রী খাদিজাহ ( Khadijah ) অর্থ= অসম্পূর্ণ।

পূর্ণ নামঃ খাদিজা বিনতে খুওয়াইলিদ (Khadijah Binti Khuwailid)।

প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ)-মের প্রথম স্ত্রী ও সর্ব প্রথম ইসলাম গ্রহণকারী  ব্যক্তি ও নারী এবং সফল ব্যবসায়ী।

০২. হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রী সাওদাহ (Sawda) অর্থ= খেজুর গাছের পূর্ণভূমি।

মা সারদা প্রথম স্বামীর নাম ছিল আল সাকরান । মা সারদার প্রথম স্বামী মৃত্যুর পর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে বিবাহ হয়েছিল । এবং তার প্রথম স্বামীর একটা সন্তানও ছিল যার নাম ছিল আব্দুর রহমান তিনি কোন এক যুদ্ধের নিহত হয়েছিল ।

০৩. হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রী আয়িশাহ ( Aishah) অর্থ= জীবন্ত।

পূর্ণ নামঃ আয়িশা বিনতে আবু বকর (Aishah Binti Abu Bakar)। উম্মুল মুমিনিন মা আয়িশাহ সিদ্দীকা ছিলেন নবী মুহাম্মদ (সাঃ) এর তৃতীয় স্ত্রী ও প্রসিদ্ধ সাহাবী হযরত আবু বকর (রাঃ) মেয়ে। পিতা আবু বকর সিদ্দিক (রাঃ) ছিলেন রাসূল (সাঃ) এর একজন বিশ্বস্ত  সাহাবী ও সহচর ছিলেন। উম্মুল মুমিনিন মা আয়িশাহ সিদ্দীকা (রাঃ) ইসলামের ঐতিহ্যগত ইতিহাসেও তার অবদান অনস্বীকার্য এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ।

০৪. হযরত মুহাম্মদ সাঃ -এর স্ত্রী হাফসাহ (Hafsah) অর্থ= একত্রিত।

Hafsa Binty Umor যার বাংলা অর্থ হলো একত্রিত বা এক সাথে। তিনি ছিলেন ইসলামের খলিগা হযরত ওমর (রাঃ) এর মেয়ে । হযরত ওমর (রাঃ) এর ব্যাপের সয়ং আল্লাহ রাসূল হযরত মোহাম্মদ (সাঃ) বলেন আমার পরে যদি কেউ নবী হত সে হত ওমর । হযরত ওমর (রাঃ) এর মেয়ে হাফসার আগে বিয়ে হয়েছিল তার নাম ছিল হুনাইস ইবনে হুজাইফা । তার প্রথম স্বামী মারা যাওয়ার পর রাসূল (সাঃ) এর সাথে দ্বিতীয় বিয়ে হয়েছিল ।

মা হাফসা এর প্রথম স্বামী হুনাইস ইবনে হুজাইফা মারা যাওয়ার পর মা হাফসা বিনতে উমর রা: বিধবা হয়ে যান। তখন তিনি হাফসা বিনতে উমর রা: কে বিয়ে দেওয়ার জন্য হযরত উসমান ইবনে আফফান রা: কে প্রস্তাব দেন। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে দেন। এরপর হযরত আবু বকর রা: কে পুনরায় বিয়ের প্রস্তাব দেন। তিনিও একই ভাবে প্রস্তাব ফিরিয়ে দেন। তখন বাবা ওমর রা: মহানবী হযরত মুহাম্মদ সা: কে বিয়ের প্রস্তাব দেন। এরপর হযরত মুহাম্মদ সা: হাফসা বিনতে উমর রা: কে বিয়ে করেন। তিনি ছিলেন খুবই মহৎ একজন নারী। ইসলামের জন্য তার আত্মত্যাগ দেখনীয়।

০৫. জয়নব বিনতে খুযায়মা (Zaynob Binty Khujayma ) অর্থ= সুগিন্ধি

পূর্ণ নামঃ জয়নব বিনতে খুযায়মা (Zaynab Bint Khuzayma)। তিনি সুলাইম গোত্রের মেয়ে। জয়নব (রাঃ) প্রথম স্বামীর নাম আব্দুল্লাহ ইবনে জাহাশ (রাঃ)। সাহাবী আব্দুল্লাহ ইবনে জাহাশ (রাঃ) উহুদ যুদ্ধে শাহাদাত বরণ করলে প্রিয় নবী মুহাম্মদ (সাঃ) জয়নব বিনতে খুযায়মাকে বিয়ের প্রস্তাব পাঠান। মহিলা সাহাবী জয়নব (রাঃ) নবীজির বিয়ের প্রস্তাবে সম্মত হলে আল্লাহর রাসূল (সাঃ)  জয়নব (রাঃ)কে ৪০০ দিরহাম মোহরানা দিয়ে জিলহজ্জ মাসের শেষেরদিকে বিয়ে করেন।

০৬. জুওয়াইরিয়া (Juwayriyya) অর্থ= প্রবাহিত ধারা।

জুওয়াইরিয়া বিনতে আল আল হারিস যার বাংলা অর্থ হলো প্রবাহিত ধারা এমন কিছু।

আনুমানিক পাঁচ হিজরী সনে মা জুওয়াইরিয়া বিনতে আল আল হারিস এর সাথে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিবাহ হয়েছিল । বিয়ের সময় মা জুওয়াইরিয়া বিনতে আল আল হারিস এর বয়স ছিল ২০ বছর এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বয়স ছিল ৫৮ বছর । মা জুওয়াইরিয়া এর বাবা ছিল আরবের বনু মুস্তালিক গোত্রের প্রধান । মা জুওয়াইরিয়া এর বাবার পূর্ণ নাম হারিস ইবনে আমি ইন্ডিয়ার তিনি আরবের বনু মুস্তালিক গোত্রের গোত্রের প্রধান ছিলেন ।

০৭. মাইমূনাহ ( Maymunah ) অর্থ= বারকাত প্রাপ্তা।

পূর্ণ নামঃ মাইমুনা বিনতে আল হারিস আল হিলালিয়াহ ( Maymunah Binti Al-Harith Al Hilaliyah) । মাইমুনা (রাঃ) এর নাম রাসূল (সাঃ) তাঁর পরিবর্তন করে মায়মুনা রেখেছিলেন ,প্রকৃত নাম  ছিল বাররাহ ।

রাসূলের (সাঃ) স্ত্রীদের মধ্যে সর্বশেষ স্ত্রী ছিলেন মায়মুনা (রাঃ) । 

০৮. সাফিয়া (Safiyah) অর্থ= ছাটাইকৃত ।

মা সাফিয়া রাঃ এর রাসূল (স) এর সাথে বিয়ে হওয়ার আগে আরেকটা বিয়ে হয়েছিল । মা সাফিয়া ( রাঃ ) ছিলেন ইহুদি গোত্রের মেয়ে । তার প্রথম স্বামী থেকে তালাক প্রাপ্ত হলে পরে রাসূল ( সাঃ ) এর সাথে বিবাহ হয় । তার বাবা ছিলো ইহুদি গোত্রের প্রধান ।

০৯. মারিয়া (Maria) অর্থ= বাছুরওয়ালি গাভী ।

পূর্ণ নামঃ মারিয়া আল কিবতিয়া। রাসূলের (সাঃ) এর স্ত্রী ও উম্মুল মুমিনিন। মারিয়া বিনতে শাম’উন তিনি মারিয়া আল-কিবতীয়া নামে অধিক পরিচিত ছিলেন। তিনি একজন মিশরীয় খৃষ্টান নারী ও কৃতদাসী ছিলেন। তৎকালীন আলেক্সান্দ্রীয় কিবতীয় অর্থডক্স রাজ্যপাল মুকওকিস তাঁকে ও তাঁর বোন সিরিন বিনতে শামউনকে রাসূলের (সাঃ) নিকট উপহার স্বরূপ প্রেরণ করেন। হযরত মারিয়া (রাঃ) ইসলাম গ্রহন করলে রাসূল (সাঃ) তাকে বিবাহ করেন। 

১০. রায়হানা (Raihanah) অর্থ= ফুলের তোড়া ।

তিনি ছিলেন ইহুদি গোত্রের মেয়ে ।

তিনি ইসলাম গ্রহণের পর হযরত মোহাম্মাদ (সাঃ) তাকে বিবাহ করেন। 

১১. উম্মে সালামাহ (Umme Salamah) অর্থ= নরম হাত-পা ওয়ালী মা।

উম্মে সালামাহ নামে বাংলা অর্থ হচ্ছে সফট বা নরম হাত ও পা বিশিষ্ট মা।

মা ইম্মে সালমা রাঃ এর প্রথম এ বিয়ে হয়েছিল । মা উম্মে সালমার রাঃ এর প্রথম স্বামীর নাম ছিল আবু সালাম ইবনে আল আসাদ এবং তিনি এখন সাহাবী ছিলেন । তার আসল নাম ছিল হিন্দ আল মাখজুমিয়া । মা উম্মে সালমার দ্বিতীয় বার হযরত মোহাম্মদ সাঃ এর সাথে বিয়ে হয়েছিল ।

১২. উম্মে হাবীবাহ (Umme Habibah) অর্থ= প্রিয় পাত্রীর মা।

উম্মে হাবীবাহ রাঃ রাসূল সাঃ এর সাথে বিয়ের আগে বিয়ে হয়েছিল । মা উম্মে হাবীবাহ রাঃ এর প্রথম স্বামী ছিলেন উবায়দুল্লাহ ইবনে জাহাশ । মা উম্মে হাবীবাহ রাঃ এর প্রথম স্বামী উবায়দুল্লাহ হাবশায় হিজরত করেছিলেন । হিজরতের পর ইসলাম তিনি ইসলাম ত্যাগ করেছিলেন এবং বিবাহ বিচ্ছেদ হয়েছিল । তার পর রাসূল সাঃ তাকে বিবাহ করেন ।

১৩. জয়নব বিনতে জাহশ (Zaynob Binty Jahos ) অর্থ= সুগিন্ধি

হে আল্লাহ! আপনি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর বংশধরদের উপর করুণা ও অশেষ রহমত বর্ষণ করুন। নিশ্চয়ই আপনি সর্বোচ্চ প্রশংসিত এবং সম্মানের অধিকারী। 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *