এইচএসসি পরীক্ষা

এইচএসসি পরীক্ষা-য় প্রথম দিনে অনুপস্থিত ২০ হাজার শিক্ষার্থী

শিক্ষা

অনেক জল্পনা কল্পনার শেষে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা ২০২২ । শিক্ষা মন্ত্রণালয় কন্ট্রোল রুম থেকে সন্ধ্যায় জানানো হয়েছে এইচএসসি পরীক্ষায় ২০ হাজার শিক্ষার্থী প্রথম তিনি অনুপস্থিত ছিল । ২০২২ ৬ নভেম্বর রোববার এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে । বাংলা পরীক্ষার মাধ্যমে এইচএসসি পরীক্ষা শুরু হয় । এছাড়া 20 হাজার ৩৫৪ পরীক্ষার্থী প্রথম দিনেই অনুপস্থিত ছিল পুরো শিক্ষা বোর্ডের মধ্য । এছাড়াও পরীক্ষায় অসৎ উপায় অবলম্বন করার জন্য প্রায় ২১ জন শিক্ষার্থীকে পরীক্ষা হতে বহিষ্কার করা হয়েছে ।

আসুন জেনে নেওয়া যায় বাংলাদেশ শিক্ষা বোর্ডের কোন কোন জেলা বা বোর্ডের কোন কোন কেন্দ্রে কতজন শিক্ষার্থী অনুপস্থিত ছিল ।

প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল প্রায় ৩৫০৯ জন মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৭৩ হাজার ৭০ জন এবং মোট কেন্দ্র ছিল ২৮৫ টি ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৮৭৮৪ জনের মধ্য ১৩৬৫ জন অনুপস্থিত ছিল মোট ১১১ টি কেন্দ্রে ।

রাজশাহী বোর্ডে ২১৫৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল এক লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থীর মধ্য রাজশাহী বোর্ডের মোট কেন্দ্র সংখ্যা ২০১ টি ।

এইচএসসি পরীক্ষা-য় প্রথম দিনে অনুপস্থিত ২০ হাজার শিক্ষার্থী

বরিশাল শিক্ষা বোর্ডে একজন বহিষ্কার সহ ৬০ হাজার পরীক্ষার্থীর মধ্য ৯৬৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল এবং মোট কেন্দ্র সংখ্যা 125 টি ।

সিলেট বোর্ডে ৮৬ টি কেন্দ্রে ৯৬৮ জন অনুপস্থিত ছিল ৬৫ হাজার ৩৬৯ জন শিক্ষার্থীর মধ্যে ।

দিনাজপুর বোর্ডে মোট কেন্দ্র সংখ্যা ২০২ টি তার মধ্য মোট পরীক্ষার্থী ছিল ৯৬ হাজার ৭০০ জন এবং অনুপস্থিত ছিল এক হাজার ৮১৮ জন ।

কুমিল্লা বোর্ডে পাঁচজনকে বহিষ্কার করা হয়েছিল এবং মোট ১৯২টি কেন্দ্রে ৮৬ হাজার ১৯০ জনের মধ্যে 1762 জন শিক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬২ হাজার ২৫৬ জন শিক্ষার শিক্ষার্থীর মধ্য 813 জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল মোট ৮৯ টি কেন্দ্রে

যশোর বোর্ডে ৯৯ হাজার ২৩৬ জন পরীক্ষার্থীর মধ্য ১৯০৪ জন পরীক্ষার্থীর অনুপস্থিত ছিল যশোর বোর্ডের মোট কেন্দ্র সংখ্যা ২১৮ টি ।

এছাড়া সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে ১৫ হাজার ২৫৫ জন অনুপস্থিত ছিল 9 লাখ 58 হাজার 951 জন শিক্ষার্থীর মধ্যে এবং অবৈধ উপায় অবলম্বনের কারনে প্রায় ছয় জন পরীক্ষার্থীকে বহিস্থ করা হয়েছিল । যাদের এসএসসি রেজাল্ট ভাল ছিল।

দেশের মাদ্রাসা শিক্ষা বোর্ডে এইস এস সি সমমান পরীক্ষায় যত জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল

সারাদেশে মোট ৪০৪৮ পরীক্ষা কেন্দ্রে মোট ৫ হাজার ৯৯ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল ৯৩ হাজার ২৫২জন পরীক্ষার্থীর মধ্যে ।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুপস্থিতির হার ৫ দশমিক ৪৭ শতাংশ এবং প্রায় ১৫ জন শিক্ষার্থীকে অসাধু উপায়ে অবলম্বন করার জন্য বহিষ্কার করা হয়েছে ।

অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে আলিম পরীক্ষায় ২ হাজার ৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪৪৮ টি কেন্দ্র ছিল যার মধ্য ৯৪৭৭৩ পরীক্ষার্থী এর মধ্য ৫১ হাজার ৬৯৫ এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী ছিল ।

কারিগরি শিক্ষা বোর্ড

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এইচএসসি বিএম এইচএসসি ভোকেশনাল ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট শিক্ষার্থী অংশ নিচ্ছিল ১ লাখ ২২ হাজার ৯৩১ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। ৮৮ হাজার ৯১৮ ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *