খালেদা জিয়ার শিক্ষাগত যোগ্যতা

খালেদা জিয়ার শিক্ষাগত যোগ্যতা ও তার পরিবার পরিচতি।

রাজনীতি

খালেদা জিয়ার শিক্ষাগত যোগ্যতা সহ তার পরিবার পরিচতি ও সংক্ষিপ্ত জীবনী: খালেদা জিয়া বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী তিনি ১৯৯১ থেকে ১৯৯৬ এবং ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করেছিলেন । বেগম খালেদা দিয়েছিলেন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর মধ্য দ্বিতীয় মহিলা সরকার প্রধান এবং বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী । তিনি বর্তমানে বিএনপির চেয়ারপারসন ও প্রধান দলনেত্রী । বিএনপি দলটি ১৯৭০ সালে তার স্বামী জিয়াউর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল ।

খালেদা জিয়ার শিক্ষাগত যোগ্যতা সহ তার পরিবার পরিচতি ও সংক্ষিপ্ত জীবনী নিম্নে তুলে ধরা হলো

খালেদা জিয়ার পূর্ণ নাম ।

বাংলাদেশের সাবেক নারী প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে আমরা সবাই বেগম খালেদা জিয়া নামে চিনি কিন্তু তার পুরো নাম খালেদা খনম পুতুল ।

খালেদা জিয়ার জন্মস্থান

তিনি ১৯৪৫ সালের ১৫ই আগস্ট মাসে দিনাজপুরে  জন্মগ্রহণ করেন ।

খালেদা জিয়ার বাবার নাম

বেগম খালেদা জিয়ার বাবার নাম হাজী সালামত আলী ।

খালেদা জিয়ার মায়ের নাম ।

তার মায়ের নাম তোয়াবুর রহমান । তার মায়ের বাড়ি ছিল দিনাজপুর শহরের মুদিপাড়ায় ।

খালেদা জিয়ার স্বামীর নাম ।

খালেদা জিয়ার স্বামীর নাম জিয়াউর রহমান যিনি বিএনপি দলের প্রতিষ্ঠাতা ।

খালেদা জিয়ার শিক্ষাগত যোগ্যতা

খালেদা জিয়া তার পাঁচ বছর বয়সে দিনাজপুরের একটা মিশন স্কুলে ভর্তি হয়েছিলেন এরপরে তিনি ১৯৬০ সালে মেট্রিক পাশ করেন দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে । এসএসসি পাস করার বয়সই তার জিয়াউর রহমানের সাথে বিয়ে হয় । লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমানের সাথে তার বিবাহ হওয়ার পর তিনি বেগম খালেদা জিয়া নামে পরিচিত হন । বিয়ের পর তিনি স্বামীর সাথে পশ্চিম পাকিস্তানের বসবাস করতে শুরু করেন এবং ১৯৬৫ সাল দিনাজপুরের এক কলেজে পড়াশোনা করেন ।

বেগম খালেদা জিয়ার বিয়ে

বেগম খালেদা জিয়া যখন ১৯৬০ সালে মেট্রিক পাশ করেন ঠিক সেই বছরই লেফটেনেন্স জেনারেল জিয়াউর রহমানের সাথে তার বিবাহ হয়েছিল ।

খালেদা জিয়ার রাজনৈতিক কর্মজীবন ।

খালেদা জিয়ার সামনে জিয়াউর রহমান ১৯৮১ সালে ৩০ শে মে সাময়িক গণভোত্তানে নিহত হন । স্বামীর মৃত্যুর পর বাংলাদেশ জাতীয়তাবাদ দল বিএনপি’র নানান স্তরে নেতা বিএনপিতে যোগদান করার আহবান করলে তিনি ১৯৮২ সালে ৩ জানুয়ারি বিএনপিতে অংশগ্রহণ করেন । বিএনপিতে যোগদান করার পর তিনি মার্চ মাস ১৯৭৩ সালে বিএনপির সিনিয়র ভাই চেয়ারম্যান নিয়ে নিযুক্ত হন । ১৯৮৩ সালে বাংলাদেশের বিচারপতি অসুস্থ হয়ে পড়ার পর খালেদা জিয়া দলের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন । তারপর ১৯৮৪ সালে চেয়ারপারসন নির্বাচন এর সময় মেডাম খালেদা জিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপির চেয়ারপারসন নিযুক্ত হন । মূলত তারপর থেকেই বিএনপি দলের পূর্ণ বিকাশ ঘটা শুরু হয় । আর এর পর থেকে শুরু হয় নানা সমাবেশ নানা প্রতিবাদ নানা জয় পরাজয়।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *