আইপিএল ক্রিকেট খেলা

আইপিএল ক্রিকেট খেলা থেকে আইপিএল দলের মালিকরা কিভাবে আয় করে 2023

খেলাধুলা

আইপিএল ক্রিকেট খেলা থেকে আইপিএল দলের মালিকরা কিভাবে আয় করে তার উপড় একটা ধারনা নেওয়া যাক। ধারণা করা যায় যে ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় টুর্নামেন্ট হয় আইপিএলে । বিশ্বকাপ টুর্নামেন্টের থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর ব্র্যান্ড ভ্যালু দর্শক সবদিক থেকেই বড় টুর্নামেন্ট । আপনি জেনে অবাক হবেন যে আইপিএলের যে দল সবথেকে সস্তা টিম তার ব্র্যান্ড ভ্যালু প্রায় ২০০ থেকে ৩০০ কোটি রুপি । আইপিএলের উইনার টিম প্রাইস মানি প্রায় ২০ কোটি রুপি এবং রানার্স-আপ টিম ১৩ কোটি এবং কোয়ালিফাইয়ের দুই টিম পেয়ে থাকে প্রায় ৭ কোটি টাকার মত । কি আছে আইপিএলের পিছনে কিভাবে আইপিএল এত কোটি কোটি টাকা ইনকাম করছে চলুন আজকে জেনে নেওয়া যাক আইপিএলের সিক্রেট বিজনেস মডেল ।

আইপিএল ক্রিকেট খেলা থেকে আইপিএল দলের মালিকরা কিভাবে ইনকাম করে ।

আইপিএলের টিম বিভিন্ন কোম্পানি অথবা কোন সেলিব্রিটি বা বড় বড় বিজনেসম্যানরা কিনে থাকে । টিমের প্লেয়ারদের জন্য সকল ধরনের খরচ যেমন যানবাহন খরচ প্র্যাকটিস খরচ থাকা খাওয়া অথবা বেতন মিলে একটা টিমের জন্য প্রায় ২০০ থেকে ৩০০ কোটি টাকার মত খরচ হয়। এই টাকাটা আসি মূলত কয়েকটা পদ্ধতিতে ।

১. ব্রডকাস্টারঃ স্পন্সর বা ব্রডকাস্টার থেকে যে টাকা আসে তার অর্ধেক বিসিসি আই নিজের জন্য রেখে দেয় আর অর্ধেক টিমকে দিয়ে দেয় ।

২ .স্পন্সরসঃ বিসিসিআই এর মত প্রত্যেকটা টিমের জন্য আলাদা আলাদা স্পন্সর থাকে যেমন কোন টিমের জার্সিতে যে কোম্পানির নাম লেখা হয় সেটা সেই টিমের স্পন্সর ।

৩ . টিকেটঃ স্টেডিয়ামে খেলা দেখার জন্য যে টিকেট বিক্রি করা হয় তার থেকে যে টাকা আসে তার ৮০% টিমকে দেওয়া হয় আর বাকি ২০% স্টেডিয়াম এর জন্য রাখা হয় ।

৪ . ব্র্যান্ডিং : আইপিএল টিমের লোগো ব্যবহার করে যে সকল জার্সি বানানো হয় বা যে টিমের যে জার্সি বাজারে বিক্রি হয় সে জার্সি প্যান্ট বিক্রি থেকে যে মুনাফা আছে সে মুনাফাটা টিমের কাছে আসে ।

৫ . প্রাইস মানি : সবশেষে আইপিএল টিম যারা রানার্সআপ বা ফাইনালে চ্যাম্পিয়ন হয় তারা ২০ কোটি টাকা প্রাইস মানি হিসেবে পায় । প্রাইজমানির যে টাকাটা আসে তার অর্ধেক মালিকের কাছে যায় এবং অর্ধেক প্লেয়ারদের ভিতরে ভাগ করে দেওয়া হয় ।

Google news

আইপিএল সম্পর্কে সাধারণ জ্ঞান

কত সাল থেকে আইপিএল খেলা শুরু হয় ?
২০০৭ সালের ১৩ সেপ্টেম্বর বিসিসি আইপিএল শুরু করেন ।

আইপিএলের চ্যাম্পিয়ন দলের কত টাকা পুরস্কার পায় ?

আইপিএলে যে দল চ্যাম্পিয়ন হয় তারা ২০ কোটি রুপি পুরস্কার পায়

আইপিএলে রানার্সআপ দল কত টাকা পুরস্কার পায়?

রানার্সআপ দল ১৩ কোটি রুপি পুরস্কার পায় ।

আরো জানুন- যে কারণে ক্রিকেট খেলে না আমেরিকা-রাশিয়া-চীন-জাপান-জার্মান-ফ্রান্স ! জানুন তার আসল কারন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *