ইলন মাস্ক কত টাকার মালিক

ইলন মাস্ক কত টাকার মালিক

লাইফস্টাইল

ইলন মাস্ক কত টাকার মালিক : বিল গেটস , জেফ বেজোস কে ছাড়িয়ে ৫১ বছর বয়সী মিলন মাস্ক এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি । আমরা সবাই অবগত আছি সম্প্রতি তিনি ৪৪০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছেন বিশ্বের সকল সেলিব্রিটিদের প্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট টুইটার । পুরো বিশ্বে এখন তাকে নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই । আমরা সবাই নিশ্চয়ই জানি যে ইলন মার্কস টুইটার ছাড়া স্পেসএক্স এবং টেসলা কোম্পানির মালিক , কিন্তু আপনি কি জানেন তেসলা , টুইটার স্পেসেক্স ছাড়াও আরো অনেক বড় বড় কোম্পানির মালিক ইলন মাস্ক । যদি না জেনে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন ।

ইলন মাস্ক কত টাকার মালিক এবং কতগুলো কোম্পানির দায়িত্বে আছেন ।

টেসলাঃ

এই কোম্পানি বৈদ্যুতিক গাড়ি , গাড়ির ব্যাটারি এবং সৌরশক্তি চালিত বিভিন্ন যন্ত্র তৈরি করে । ইলন মাস্কের ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এখন এক ট্রিলিয়ন ডলারের কোম্পানি। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের ক্ষেত্রে টেসলা প্রথম এ মাইলফলক অর্জন করল। রেন্টাল গ্রুপ হার্টস এক লাখ টেসলা মডেল ৩ সেডানের কার্যাদেশ দেওয়ার পর টেসলার বাজারমূল্য ট্রিলিয়ন ডলারে পৌঁছায় । এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার পালো অল্টো তে অবস্থিত। টেসলার বর্তমান পণ্যের মধ্যে রয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাড়ির গ্রিড স্কেল, সৌর প্যানেল এবং সৌর ছাদ টাইলস, সেইসাথে এই সংশ্লিষ্ট পণ্য এবং সেবা।

টুইটার

বিশ্বের সবথেকে বড় ধানকুবে ইলন মাস্ক বলেন যে তিনি ২.৬৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটারের ৯.১% শেয়ার কিনে নিয়েছেন । ইলন মাস্কের এই বক্তব্যের পর টুইটারের স্টক ২৭% বেড়ে যায় । চুক্তি হিসেবে ইলন মাস্কেকে টুইটার পরিচালনা পরিষদের একটি আসন গ্রহণ করতে বলা হয় কিন্তু নয় এপ্রিল তিনি যোগদান না করার সিদ্ধান্ত নেন । এরপর টুইটার কর্তৃপক্ষ এবং ইলন মাস্কের মধ্যে অনেক ঝামেলার পর শেষ পর্যন্ত ৪৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার কিনে নেন ।

স্পেসএক্স

স্পেসএক্স একটি আমেরিকার বেসরকারি মহাকাশযান (রকেট) প্রস্তুতকারক কোম্পানি। এর প্রধান কার্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অঙ্গরাজ্য হথর্ন নগরীতে অবস্থিত। মহাকাশ যাত্রা ও ভ্রমণ সহজলভ্য করার এবং মঙ্গল গ্রহে মানুষের বসবাসের স্বপ্ন নিয়ে প্রযুক্তি ব্যবসায়ী ও উদ্যোক্তা ইলন মাস্ক ২০০২ সালে এই ব্যবসা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। স্পেসএক্স মহাকাশযান এবং রকেট ইঞ্জিনের তৈরির পাশাপাশি ড্রাগন কার্গো স্পেসক্র্যাফট( Dragon cargo spacecraft) এবং স্টারলিংক স্যাটেলাইট( Starlink satellite) (ইন্টারনেট সরবরাহ করে এমন স্যাটেলাইট) তৈরি করেছে। বর্তমানে নাসার থেকে স্পেসএক্স কোন অংশে কম না । আমেরিকার নাসা ও স্পেসএক্স এর থেকে রকেট তৈরি করে নেন ।

ইলন মাস্ক কত টাকার মালিক আরো কোন কম্পানি গুলার দায়িত্বে আছেন।

স্টারলিঙ্ক

ইলন মাস্কের স্টারলিংক কোম্পানি মূলত স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দিয়ে থাকে । স্টারলিংক কোম্পানি্র স্যাটেলাইট স্পেসে নির্মাণাধীন রয়েছে সেখান থেকে পৃথিবীতে থাকা এনটিনার মাধ্যমে তিনি ইন্টারনেট সুবিধা প্রদান করে থাকেন । স্টারলিংক অন্যান্য ইন্টারনেট সেবার থেকে অধিক দ্রুতগতির এবং মানসম্মত । বর্তমানে স্টারলিংক কোম্পানির ইন্টারনেট সেবা পৃথিবীর অনেক দেশেই ব্যবহার করছে । ইলন মাস্কের পরিকল্পনা হচ্ছে এই স্টারলিং কোম্পানির মাধ্যমে পুরো দুনিয়াকে ইন্টারনেটের আওতায় নিয়ে আসা।

নিউরালিংক

নিউরালিংক Brain–machine interface (বিএমআই) বা Brain–computer interface (বিসিআই) প্রযুক্তি নিয়ে কাজ করে। এ ধরনআবিষ্কার মানব মস্তিষ্ক এর সাথে সরাসরি কম্পিউটারের যোগাযোগ করে দেয়া হয়। ফলে শুধু মস্তিষ্ককে কাজে লাগিয়ে কম্পিউটার ব্যবহার করা সম্ভব। ইতিমধ্যে বানর ও শূকরের মধ্যে ডিভাইসটি স্থাপন করে সফলতা পাওয়া গেছে।এছাড়াও ইলন মাস্ক ও তার ভাই কিম্বলের সাথে ওয়েব সফটওয়্যার কোম্পানি Zip2 এর প্রতিষ্ঠাতা করেন , স্টার্টআপটি 1999 সালে কমপ্যাক $307 মিলিয়নে অধিগ্রহণ করে।

একই বছর, মাস্ক অনলাইন ব্যাংক X.com-এর প্রতিষ্ঠা করেন, যা 2000 সালে কনফিনিটির সাথে একীভূত হয়ে পেপ্যাল ​​গঠন করে। ইবে 2002 সালে 1.5 বিলিয়ন ডলারে পেপ্যাল ​​কিনেছিল ।

Google news
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *